বীরপুরুষ/Birpurush


বীরপুরূষ


মনে করাে , যেন বিদেশ ঘুরে 
মাকে নিয়ে যাচ্ছি অনেক দূরে ।
তুমি যাচ্ছ পালকিতে , মা , চড়ে 
দরজা দুটো একটুকু ফাঁক করে , 
আমি যাচ্ছি রাঙা ঘােড়ার পরে
টগবগিয়ে তােমার পাশে পাশে । 
রাস্তা থেকে ঘোড়ার খুরে খুরে 
রাঙা ধুলােয় মেঘ উড়িয়ে আসে ।

সন্ধে হল , সূর্য নামে পাটে ,
এলেম যেন জোড়াদিঘির মাঠে । 
ধূ ধূ করে যে দিক - পানে চাই , 
কোনোখানে জনমানব নাই , 
তুমি যেন আপন মনে তাই 
ভয় পেয়েছ - ভাবছ , ' এলেম কোথা '।
আমি বলছি , “ ভয় কোরাে না মা গো , 
ওই দেখা যায় মরা নদীর সোঁতা । '

চোরকাঁটাতে মাঠ রয়েছে ঢেকে ,
মাঝখানেতে পথ গিয়েছে বেঁকে ।
গােরু বাছুর নেইকো কোনােখানে । 
সন্ধে হতেই গেছে গাঁয়ের পানে , 
আমরা কোথায় যাচ্ছি কে তা জানে— 
অন্ধকারে দেখা যায় না ভালাে । 
তুমি যেন বললে আমায় ডেকে , 
দিঘির ধারে ওই - যে কিসের আলাে ? 

এমন সময় হাঁরে রে রে রে রে ’ 
এই - যে কারা আসতেছে ডাক ছেড়ে 
তুমি ভয়ে পাল্কিতে এক কোণে 
ঠাকুর - দেবতা স্মরণ করছ মনে । 
বেয়ারাগুলাে পাশের কাঁটাবনে । 
পালকি ছেড়ে কাঁপছে থরােথরাে । 
আমি যেন তোমায় বলছি ডেকে , 
আমি আছি , ভয় কেন , মা , করাে । 

হাতে লাঠি , মাথায় ঝাঁকড়া চুল 
কানে তাদের গোঁজা জবার ফুল । 
আমি বলি , “ দাঁড়া খবরদার , 
এক পা কাছে আসিস যদি আর 
এই চেয়ে দেখ আমার তলােয়ার , 
টুকরাে করে দেব তােদের সেরে । 
শুনে তারা লম্ফ দিয়ে উঠে 
চেঁচিয়ে উঠল হাঁরে রে রে রে ' ।

তুমি বললে , ' যাস নে খােকা ওরে ! 
আমি বলি , “ দেখাে না চুপ করে । 
ছুটিয়ে ঘােড়া গেলেম তাদের মাঝে , 
ঢাল তলােয়ার ঝঝনিয়ে বাজে , 
কী ভয়ানক লড়াই হল মা যে । 
শুনে তােমার গায়ে দেবে কাঁটা । 
কত লােক যে পালিয়ে গেল.ভয়ে , 
কত লােকের মাথা পড়ল কাটা । 

এত লােকের সঙ্গে লড়াই করে 
ভাবছ খােকা গেলই বুঝি মরে ।
আমি তখন রক্ত মেখে ঘেমে । 
বলছি এসে , ' লড়াই গেছে থেমে । 
তুমি শুনে পালকি থেমে নেমে 
চুমাে খেয়ে নিচ্ছ আমায় কোলে । 
বলছ , ' ভাগ্যে খােকা সঙ্গে ছিল , 
কী দুর্দশাই হত তা না হলে । 

রােজ কত কী ঘটে যাহা তাহা -
এমন কেন সত্যি হয় না আহা ? 
ঠিক যেন এক গল্প হত তবে , 
শুনত যারা অবাক হত সবে 
দাদা বলত , কেমন করে হবে , 
খােকার গায়ে এক কি জোর আছে । 
পাড়ার লােকে সবাই বলত শুনে , 
ভাগ্যে খােকা ছিল মায়ের কাছে । 

                                   - রবীন্দ্রনাথ ঠাকুর 

                       




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন